১৫ই অক্টোবর, ২০২০ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কারাগারে রান্না করা খাবারেই ঈদ উদযাপন বন্দিদের

শাকিল মাহমুদ ।। এবার পবিত্র ঈদুল আজহায় বরিশাল কেন্দ্রীয় কারাগারে বন্দিদের সাথে সাক্ষাৎ ও স্বজনদের রান্না করা খাবার কারাগারে ঢুকতে দেওয়া হবে না। কারাগারে করোনাভাইরাসের সংক্রমণঝুঁকি কমাতে এমন ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানিয়েছে কারা কতৃপক্ষ।ফলে ঈদ উপলক্ষে জেলে রান্না করা খাবার খেয়েই এবার ঈদ উদযাপন করছে বন্দিরা।

বরিশাল কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, দেশের কারাগার গুলোতে চলতি বছর এপ্রিল মাস থেকে বন্দিদের সাথে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রাখাসহ নানামুখী পদক্ষেপ নিয়েও কারাগারগুলোতে করোনার সংক্রমণ ঠেকাতে পারেনি। বরিশাল কেন্দ্রীয় কারাগারে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগি সনাক্ত হয়নি। তাই বরিশাল কারা কতৃপক্ষ কোনভাবেই করোনার ঝুঁকি বাড়াতে রাজি নন। তাই এবার ঈদে করোনা মোকাবেলায় কিছুটা শক্ত অবস্থানেই কারা কতৃপক্ষ।

কারাগার সূত্রে আরও জানা গেছে, বর্তমানে বরিশাল কেন্দ্রীয় কারাগারে ১ হাজার ১০০ জনের অধিক কারাবন্ধি আছে। প্রতিবছর সরকার ঈদে কিছু কয়েদির কারাদন্ড মওকুফ করে আসছে। তবে এবার ঈদকে কেন্দ্র করে বরিশাল কারাগারে কোন কয়েদির বিশেষ বিবেচনায় সাজা মওকুফ করার সিদ্ধান্ত গ্রহন করা হয়নি। তাছাড়া ঈদে কারা বন্ধিরা স্বজনদের সাথে মুঠোফোনেও কথা বলতে পারবে না। তবে ঈদের দিন কারাগারে বন্দীদের উন্নত খাবার দেওয়া হবে।

এ বিষয়ে বরিশাল কেন্দ্রীয় কারাগারের জেলার নূর মুহাম্মদ মৃধা জানান, ঈদে কারা বন্দি ও তাদের স্বজনদের কষ্ট না দিতে চাইলেও করোনার ঝুঁকি এড়াতে আমরা কিছুটা শক্ত ভ‚মিকা পালন করছি। ঈদের দিন কারাগারে বন্দিদের উন্নত খাবার দেওয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

অন্য খবর