১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ববি শিক্ষক সমিতির নেতৃত্বে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন

নিজস্ব প্রতিবেদক ।। বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বৈশ্বিক মহামারি “করোনাভাইরাস”-এর প্রাথমিক প্রাদুর্ভাব মোকাবেলায় রসায়ন বিভাগের সহযোগীতায় প্রাথমিকভাবে ৬০ মি.লি., ১০০মি.লি. ও ২০০ মি.লি. সাইজের ১৫০ ইউনিট জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে।

এটি তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমোদিত প্রস্তুতপ্রণালী যেমনঃ আইসোপ্রোপানল (Isopropanol), গ্লিসারল (Glycerol), হাইড্রোজেন-পারক্সাইড (Hydrogen-peroxide) ইত্যাদি ব্যবহার করা হয়েছে।

মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ল্যাবে ববি শিক্ষক সমিতির সভাপতি সহকারী অধ্যাপক আরিফ হোসেনের নেতৃত্বে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক ড. মোঃ খোরশেদ আলম, সহকারী অধ্যাপক রিফাত মাহমুদ, সহকারী অধ্যাপক মোঃ সোহেল রানা, সহকারী অধ্যাপক সুপ্রভাত হালদার, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. নাজমুল কায়েস, প্রভাষক মাহমুদুল হাসান সোহাগ ও কয়েকজন শিক্ষার্থী এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে অংশ নেয়।

ববি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক ড. মোঃ খোরশেদ আলম জানান, এসব স্যানিটাইজার আগামীকাল বুদবার বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রহরী, ক্লিনার, শিক্ষক, কর্মকর্তা -কর্মচারীদের মাঝে বিতরণ করা হবে। যেহেতু ভাইরাসটি কমিউনিটির মাঝে ছড়িয়ে পড়েছে তাই সতর্কতা তৈরির জন্যই আমাদের এই উদ্যোগ।

শিক্ষক সমিতির সভাপতি সহকারী অধ্যাপক আরিফ হোসেন জানান, ” বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করা এ করোনা ভাইরাস প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং সাবান দিয় নিয়মিত হাত ধোয়া বা স্যানিটাইজার দিয়ে হাত জীবানুমুক্ত থাকতে হবে। সরকারের একার পক্ষে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব নয়। এসব হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরণ করে সচেতনতা তৈরি করে আমরা আমাদের অবস্থান থেকে ভূমিকা রাখতে চাই। করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সচেতন থেকে নিয়মকানুন মেনে চলার পরামর্শ দেন তিনি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

অন্য খবর