৪ঠা জুলাই, ২০২০ ইং | ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বরিশালে ভার্চুয়াল পদ্ধতির পরিবর্তে নিয়মিত আদালত পরিচালনার দাবী

নিজস্ব প্রতিবেদক ।। বরিশালে ভার্চুয়াল কোর্টের পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত পরিচালনার দাবী জানিয়ে বাংলাদেশ সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি বরাবর আবেদন করেছেন বরিশাল জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।

গতকাল বৃহস্পতিবার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আফজালুল করীম ও সাধারণ সম্পাদক কাইয়ুম খান কায়সার এর সুপারিশকৃত প্রায় ২’শত আইনজীবীর স্বাক্ষরিত কপি প্রধান বিচারপতি বরাবর ডাকযোগে রেজিস্ট্রি করে পাঠানো হয়েছে।

আবেদনে বলা হয়, গত ৩১ মে থেকে সারাদেশের সকল অফিস আদালত ও যোগাযোগ পরিবহন খুলে দেয়া হয়েছে। কিন্তু আদালতসমূহে ভার্চুয়াল পদ্ধতি চালু রয়েছে। এতে বেশিরভাগ আইনজীবীদের জন্য পেশাগত কাজে জটিলতা দেখা দিয়েছে। ২/৪ জন আইনজীবী ছাড়া অন্য সকল আইনজীবীরা বেকার হয়ে পড়েছেন।

এরূপ অবস্থা চলতে থাকলে আইনজীবীগণ নিরুপায় হয়ে পড়বেন। তাই সকল স্বাস্থ্যবিধি মেনে পূর্বের নিয়মে আইনপেশায় কাজ করতে আগ্রহ প্রকাশ করে ভার্চুয়াল পদ্ধতির পরিবর্তে সাধারণ পদ্ধতি চালুর দাবী জানানো হয়।

আবেদনে সিনিয়র আইনজীবী অ্যাড. মুনসুর আহম্মেদসহ বরিশাল জেলা আইনজীবী সমিতির সিংহভাগ আইনজীবী স্বাক্ষর করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, করোনা মহমারী দুর্যোগে আদালতের কার্যক্রম সচল রাখতে প্রধান বিচারপতির নির্দেশে সারাদেশে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এই ভার্চুয়াল পদ্ধতি বাংলাদেশে প্রথম হওয়ায় ২/৪ জন আইনজীবী বাদে অন্য কোনো আইনজীবীর মামলা পরিচালনার কাজে অংশ নেয়ার সরঞ্জাম ও প্রস্তুতি না থাকায় তারা মামলা পরিচালনা করতে পারছেন না।

এতে আর্থিকসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আইনজীবীরা। বর্তমানে সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে সকল কার্যক্রম পরিচালনার সরকারী সিদ্ধান্ত ঘোষণার সাথে একমত পোষণ করে সাধারণ পদ্ধতিতে মামলা পরিচালনার ব্যবস্থা করার জন্য প্রধান বিচারপতি বরাবর আবেদনটি করা হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

অন্য খবর