১৭ই অক্টোবর, ২০২০ ইং | ১লা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

অশ্বিনী কুমার দত্তের নামে বরিশাল কলেজের নামকরণের সুপারিশ বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক ।। অশ্বিনী কুমার দত্তের নামে তার বাসভবনে নির্মিত বরিশাল কলেজের নামকরণ এর সরকারি সুপারিশ অবিলম্বে বাস্তবায়ন ও কলেজে অশ্বিনী কুমারের স্মৃতি রক্ষার্থে মিউজিয়াম ও ভাস্কর্য নির্মাণের দাবি জানিয়ে এবার বিবৃতি প্রদান করেছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ।

সোমবার (১৩ জুন) এক যুক্ত বিবৃতি প্রদান করেছেন বরিশাল জেলার আহবায়ক সাগর দাস আকাশ ও সদস্য সচিব অন্বেষা দাস প্রমি ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মহাত্মা অশ্বিনী কুমার দত্ত বরিশালের প্রাণপুরুষ। ব্রিটিশ বিরোধী আন্দোলনে এই উপমহাদেশে বরিশালের অগ্রগামী ভূমিকার পেছনে নক্ষত্রের মত ভূমিকা রেখেছেন অশ্বিনী কুমার দত্ত। আকর্ষণীয় আইন পেশা ছেড়ে মানুষের জন্য জীবন বিলিয়ে গেছেন, প্রতিষ্ঠা করেছেন ব্রজমোহন কলেজ, ব্রজমোহন বিদ্যালয়।

আজকের বরিশাল কলেজ ছিল অশ্বিনী কুমার দত্তের বাসভবন৷ এই বাসভবনের তমালতলায় মহাত্মা গান্ধী এসেছেন, অশ্বিনী কুমারের বাসভবনের এই তমালতলা ছিল বরিশাল তথা বাংলার রাজনৈতিক কেন্দ্র। পরবর্তীতে অশ্বিনী কুমার দত্তের বংশধররা দেশত্যাগ করলে এখানে নাইট কলেজ প্রতিষ্ঠা হয় যা পরে বরিশাল কলেজে রূপলাভ করে। অশ্বিনী কুমারের বাসভবনে প্রতিষ্ঠিত বরিশাল কলেজে অশ্বিনীর স্মৃতি রক্ষার্থে প্রায় কিছুই নেই।

নেতৃবৃন্দ আরও বলেন, বরিশালের প্রাণপুরুষ অশ্বিনী কুমারের স্মৃতি রক্ষার্থে বরিশালের মানুষের দায়বোধের জায়গা থেকে বরিশালের প্রগতিশীল ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরা দীর্ঘদিন ধরে বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমারের নামে করার দাবি জানিয়ে আসছেন। বরিশালের একশ্রেণীর সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরোধিতায় বারবার এই দাবিটি চাপা পড়ে গিয়েছিল। আশ্চর্যের বিষয় হল বর্তমানে বরিশালের একটি কুচক্রী গোষ্ঠী হীন রাজনৈতিক স্বার্থ চরিতার্থে নিজেদের কলেজের প্রাক্তন শিক্ষার্থী পরিচয় দিয়ে অশ্বিনী কুমারের নামে এই কলেজের নামকরণের বিরোধিতা করেছেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর নেতৃবৃন্দ এই হীন কাজের তীব্র প্রতিবাদ জানান।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

অন্য খবর